ঘরবাড়ি

SmartSelect_20200212-132030_Gallery-01

ঘুম ভেঙে কি প্রচন্ড মন খারাপ হলো। স্বপ্ন দেখছিলাম, রাজারহাটে আমাদের বাড়ির চারপাশে সব বদলে গেছে সবকিছু! কিচ্ছু চিনতে পারছি না! এখন তো সত্যিই অনেক বদলে গেছে আমি জন্মে বড় হবার পর যেমন দেখেছিলাম তার অনেকটাই নেই। কিন্তু স্বপ্নে দেখলাম কিচ্ছু নেই! আমার ছোটোবেলার স্কুল যেখানে পড়তাম, পাশে একটা পুকুর ছিলো, জানলা দিয়ে দেখলে দেখা যেত শাপলা ফুটে আছে গোলাপী বেগুনী রঙের শাপলা। জিজ্ঞেস করতে কেউ বলতেই পারলো না! বললো, “না তো এ নামে কিছু নেই তো! ওখানে তো বড় স্কুল হয়েছে বিশাল বড় বিদেশি স্কুল”! আমার আর এক স্কুল সেও দেখলাম নাম পাল্টে ছোট্টো ছোট্টো কুঁড়ে হয়ে গেছে তার জায়গায় অন্য কিছু একদম ঝাঁ চকচকে!
একমাত্র রথতলার গলিটায় ঢুকে দেখলাম কিছুটা তাও আছে। চিনতে পারছি! একজন আমার সাথে যাচ্ছিলেন চেনাতে চেনাতে এটা ওটা ওটা ওই তাকে থামিয়ে তার বলার মাঝখানেই বলে উঠলাম, এটা রথতলা রথ হতো এখানে। জায়গাটা আছে, দেখলাম বিরাট শিবঠাকুরের পাথরের মুখ বসেছে। রথতলার উল্টোদিকে এটা ঠানদিদের বাড়ি তার পাশের টা ঢাকি মামাদের বাড়ি তার পাশে অলোকমামার আসব সেটার উল্টোদিকে পুকুর! আশ্চর্য লাগলেও এই জায়গাগুলো একই রয়েছে, ঠানদিদের জবাফুলের গাছ ঘেরা শ্যাওলা পড়া উঠান, বাড়িটা ভেঙে চুরে গেছে যদিও। তার পাশে ঢাকিমামাদের বাড়ি ঢুকতে লাল চাতাল পাশে একটা বেঁটেখাটো বেলগাছ কাঁটা ভর্তি। এই বাড়িটাও ভাঙাচোরা পোড়া বাড়ির মতোন। কিন্তু রয়েছে এখনো
অলোকমামার আসর আর উল্টোদিকের পুকুরের মাঝখানে যে পঞ্চায়েতের লাল সুরকি ফেলা রাস্তাটা সেটাও একই রয়েছে, অলোকমামাদের বাড়ির বাঁক নেবার আগে যে গলির মুখটা ওখানে এসে ঘুম ভেঙে গেলো!
আর সত্যিই! কি প্রচন্ড মন খারাপ করলো। এমন অদ্ভুত ভাবে পাল্টে যায় সব কিছু! পাল্টে যাবে!

অহনা সরকার

#২০২০মার্চ

#হোম_লকডাউন

#bangla, #banglalekha, #ahanasarkar, #uchcharan,

মন্তব্য করুন

Fill in your details below or click an icon to log in:

WordPress.com Logo

You are commenting using your WordPress.com account. Log Out /  পরিবর্তন )

Google photo

You are commenting using your Google account. Log Out /  পরিবর্তন )

Twitter picture

You are commenting using your Twitter account. Log Out /  পরিবর্তন )

Facebook photo

You are commenting using your Facebook account. Log Out /  পরিবর্তন )

Connecting to %s